মাল্টিমিটার

 মাল্টিমিটার

একটি মাল্টিমিটার একটি বৈদ্যুতিন যন্ত্র; প্রতিটি বৈদ্যুতিন প্রযুক্তিবিদ এবং প্রকৌশলী পরীক্ষার সরঞ্জামের ব্যাপক ব্যবহার করে। একটি মাল্টিমিটার মূলত ভোল্টেজ, বর্তমান এবং প্রতিরোধের তিনটি প্রাথমিক বৈদ্যুতিক বৈশিষ্ট্য পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি বৈদ্যুতিক সার্কিটের দুটি পয়েন্টের মধ্যে ধারাবাহিকতা পরীক্ষা করতেও ব্যবহার করা যেতে পারে। এই পোস্টটি আপনাকে মাল্টিমিটার, অ্যাপ্লিকেশন এবং বিভিন্ন ধরণের মাল্টিমিটারের প্রাথমিক বিষয়গুলির সাথে পরিচয় করিয়ে দেয়।


এটি এমমিটার, ভোল্টমিটার এবং ওহমিটারের মতো কাজ করে বলে মাল্টিমিটারটির বহু-কার্যকারিতা রয়েছে। এটি একটি হ্যান্ডহেল্ড ডিভাইস যার এলসিডি ডিজিটাল ডিসপ্লেতে বেশ কয়েকটি ইতিবাচক এবং নেতিবাচক সূচক রয়েছে। মাল্টিমিটার ব্যাটারি, পরিবারের কেবল, বৈদ্যুতিক মোটর এবং বিদ্যুত সরবরাহ সরবরাহ করতে ব্যবহৃত হতে পারে।

অ্যাপ্লিকেশন:

অ্যামিটারগুলির প্রয়োগগুলি উপাদানগুলির পরীক্ষার জন্য বিভিন্ন বৈদ্যুতিক এবং বৈদ্যুতিন প্রকল্পগুলিতে জড়িত এবং মাল্টিমিটারে বিভিন্ন পরিমাপ অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।

Rature তাপমাত্রা এবং পরিবেশগত অ্যাপ্লিকেশন

• সস্তার আবহাওয়া স্টেশন

• ডিএমএম অভ্যন্তরীণ তাপমাত্রা

• ভোল্টেজ পরিমাপ

• উচ্চ এবং নিম্নমানের ডিসি পরিমাপ

Peak শীর্ষ থেকে পিক এবং ডিসি গড়ের পরিমাপ

• বর্তমান পরিমাপ

• ডিসি পরিমাপ

• সত্য আরএমএস এসি

Resistance প্রতিরোধের পরিমাপ

• মাইক্রো ওহমিটার

Constant ধ্রুবক ভোল্টেজ সহ প্রতিরোধের পরিমাপ করুন

Constant ধ্রুবক বর্তমানের সাথে প্রতিরোধের পরিমাপ করুন

Time সময় এবং ফ্রিকোয়েন্সি পরিমাপ করুন

• দ্রুত ফ্রিকোয়েন্সি

• সময় পরিমাপ

• মাল্টিমিটার প্রকার:

An বিভিন্ন ধরণের মাল্টিমিটার যেমন এনালগ, ডিজিটাল এবং ফ্লুক মাল্টিমিটার রয়েছে।


ডিজিটাল multimeter:

আমরা যে মাল্টিমিটারগুলি ব্যবহার করি তার বেশিরভাগটি একটি ডিজিটাল মাল্টিমিটার (ডিএমএম)। ডিএমএম এনালগ বাদে এসি থেকে ডিসি পর্যন্ত সমস্ত ফাংশন সম্পাদন করে। এটিতে দুটি প্রোব রয়েছে যা ইতিবাচক এবং নেতিবাচক নির্দেশ করে যা কালো এবং লাল দিয়ে চিত্রিত হয়েছে। ওওএম, ভোল্ট বা অ্যাম্পিয়ার পরিমাপের জন্য ব্যবহারকারীর প্রয়োজনীয়তার সাথে কালো তদন্ত সংযুক্ত করা হয় সিওএম জ্যাক এবং লাল তদন্তের সাথে। চিত্রের ডানদিকের জ্যাকটি ভি এবং এর সাথে চিহ্নিত সিওএম জ্যাকটি ভোল্টেজ, প্রতিরোধের জন্য এবং ডায়োড পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয়। দুটি জ্যাক ব্যবহার করা হয় যখন একটি এলসিডি দেখায় যা কী পরিমাপ করা হচ্ছে (ভোল্ট, ওহমস, এম্পস ইত্যাদি)। ওভারলোড সুরক্ষা মিটার এবং সার্কিটগুলির ক্ষতি প্রতিরোধ করে এবং ব্যবহারকারীকে সুরক্ষা দেয়।


ডিজিটাল multimeter


একটি ডিজিটাল মাল্টিমিটারে একটি এলসিডি থাকে, তিনটি বৈদ্যুতিন বৈশিষ্ট্যের বিভিন্ন রেঞ্জ নির্বাচন করার জন্য একটি বাতা থাকে, একটি সিগন্যাল কন্ডিশনার সার্কিট সমন্বিত একটি অভ্যন্তরীণ সার্কিট, ডিজিটাল কনভার্টারের এনালগ থাকে। গিরির অবস্থানের উপর নির্ভর করে পিসিবিগুলি দেশটির রিংগুলি সংযুক্ত বা সংযোগ বিচ্ছিন্ন করে। সুতরাং প্রয়োজনীয় প্যারামিটার এবং ব্যাপ্তি নির্বাচন করা হয়, পিসিবি বিভাগ সংশ্লিষ্ট পরিমাপ সম্পাদন করতে সক্ষম হয়। প্রতিরোধের পরিমাপ করার জন্য, অজানা প্রতিরোধকের মাধ্যমে ধ্রুবক বর্তমান উত্স থেকে বর্তমান প্রবাহিত হয় এবং রেজিস্টার জুড়ে ভোল্টেজ পরিবর্ধিত হয় এবং ডিজিটাল কনভার্টারের একটি এনালগকে খাওয়ানো হয় এবং প্রতিরোধের আকারে আউটপুট একটি ডিজিটাল ডিসপ্লেতে প্রদর্শিত হয়। একটি অজানা এসি ভোল্টেজ পরিমাপ করতে, ভোল্টেজটি প্রথমে যথাযথ পরিসর পাওয়ার জন্য বন্ধ করা হয় এবং তারপরে ডিসি সিগন্যালে সংশোধন করা হয়। অ্যানালগ ডিসি সিগন্যালটি ডিসি গ্রহণের জন্য এ / ডি রূপান্তরকারীকে খাওয়ানো হয়, যা এসি সংকেতের আরএমএস মান নির্দেশ করে। একইভাবে, কোনও এসি বা ডিসি পরিমাপ করতে, অজানা ইনপুটটি প্রথমে ভোল্টেজ সংকেতে রূপান্তরিত হয়। তারপরে ডিজিটাল রূপান্তরকারীটি পছন্দসই আউটপুট (এসি সিগন্যালের ক্ষেত্রে সংশোধন সহ) পেতে এনালগকে খাওয়ানো হয়।

Comments

  1. Find here online price details of companies selling Garden Machine Parts. Get info of suppliers, manufacturers, exporters, traders of Lawn Mower Parts, Snow Blower Parts, Garden Tiller Parts, Leaf Blower Parts, String Trimmer Parts for buying in China.

    Garden Machine Parts

    Riding Lawn Mower Parts Supply Store

    ReplyDelete
  2. Bienvenido a PuntoSeguro, el primero comparador de seguros de salud que recompensa la actividad física de sus clientes a través del #RetoPuntoSeguro Contratando un seguro médico a través de PuntoSeguro te regalamos una pulsera de actividad física con la que podrás vía App participar en retos mensuales con regalos exclusivos.

    Comparador de seguros de vida

    Seguros de salud

    ReplyDelete

Post a Comment